মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজ মঙ্গলবার | ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দিনাজপুরের খানসামায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত

সোমবার, ০১ মে ২০২৩ | ৬:১৭ অপরাহ্ণ

দিনাজপুরের খানসামায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত

আর,এম রাকিব :

‘দুনিয়ার মজদুর এক হও এক হও’ শ্রমিক ঐক্য জিন্দাবাদ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও দিনাজপুরের খানসামায় যথাযোগ্য মর্যাদায় ও বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক মহান মে দিবস পালিত।

সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা আজকের এই দিনে আট ঘণ্টা কাজের দাবি আদায়ের আন্দোলনে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। এ বছরেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এ দিনটিকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সরকারিভাবে ছুটি থাকে এ দিন।

এ উপলক্ষে ১লা মে (সোমবার) খানসামা উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ২১৭৯) ও উপজেলা বৈদ্যুতিক নির্মাণ শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ৩৬) উদ্যোগে উপজেলা প্রধান কার্যালয় এল এস ডি গোডাউন মোড় অফিসে এবং পাকেরহাটে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন (১১৬৭) এবং খানসামা উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির উদ্যোগে পাকেরহাটস্থ দলীয় কার্যালয়ে জাতীয়, সাংগঠনিক ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয় এরপর কোরআন তেলাওয়াত, শ্রমিক জমায়েত ও ব্যাজ বিতরণ, বর্ণাঢ্য র‍্যালী, শ্রমিক সমাবেশ ও আলোচনা সভা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ অনুষ্ঠানটি শেষ হয়।

উক্ত খানসামা অনুষ্ঠান মালায় উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মোবাশ্বের হক সরকার মুক্তির সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা নির্বাহী অফিসার রাশিদা আক্তার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হুমায়ুন কবির। ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জিকরুল হকের সঞ্চালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা ট্রাক ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মঞ্জুরুল হক চৌধুরী বিপ্লব, উপজেলা মেম্বার ঐক্য পরিষদ ফোরামের সাধারণ সম্পাদক ইউপি সদস্য মো. এনামুল হক, উপজেলা বৈদ্যুতিক নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি হাবিব, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুসহ উপজেলা ইমারত ও বৈদ্যুতিক নির্মান শ্রমিক ইউনিয়নের সদস্যবৃন্দ।

পাকেরহাটে উপজেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তালহা চৌধুরীর ব্যবস্থাপনায় ও উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সভাপতি বাবলুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা পরিষদের সদস্য শাহরিয়ার জামান শাহ্ নিপুণ। এ সময় আরো উপস্থিত ছিলেন, মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সহ-সভাপতি ননী গোপাল রায়, আবু কালাম, সহ-সম্পাদক ওসমান গণি, সড়ক সম্পাদক আজিজার রহমান ভুট্টু, প্রভাষক হাজ্জাজ আল হাদী বড়বাবু, অটোবাইক চালকগণ ও শ্রমিক নেতারা।

ছবির ক্যাপশন :
১.আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে দিনাজপুরের খানসামা বৈদ্যুতিক নির্মাণ শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ৩৬) উদ্যোগে উপজেলা প্রধান কার্যালয় এল এস ডি গোডাউন মোড় অফিসে জাতীয়, সাংগঠনিক ও কালো পতাকা উত্তোলন করেন অথিতিবৃন্দ।

২.আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে দিনাজপুরের খানসামা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ২১৭৯) উদ্যোগে উপজেলা প্রধান কার্যালয় এল এস ডি গোডাউন মোড় অফিসে জাতীয়, সাংগঠনিক ও কালো পতাকা উত্তোলন করেন অথিতিবৃন্দু।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন