শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজ শুক্রবার | ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকায় পৌঁছেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সাউদ

মঙ্গলবার, ১৫ মার্চ ২০২২ | ৭:৪২ অপরাহ্ণ

ঢাকায় পৌঁছেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সাউদ

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সাউদ একদিনের সংক্ষিপ্ত সফরে ঢাকায় পৌঁছেছেন। তার এ সফরে একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। মঙ্গরবার বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

দীর্ঘ ছয় বছর পর সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর। এর আগে ২০১৬ সালের মার্চে তৎকালীন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-যুবায়ের বাংলাদেশ সফর করেছিলেন। তাই সাউদের এই সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে ঢাকা।

এ সফরে বুধবার সকালে প্রথম ঢাকা-রিয়াদ রাজনৈতিক সংলাপে নেতৃত্ব দেবেন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী। বাণিজ্য-বিনিয়োগ এবং জনশক্তি রফতানিসহ নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। একইসাথে কেরানীগঞ্জে ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ে একটি ভাষা ইনস্টিটিউট করার জন্য ভার্চুয়ালি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ফয়সাল বিন ফারহান।

তার এ সফরে বাংলাদেশের পক্ষ থেকে বাণিজ্য-বিনিয়োগ এবং অভিবাসন ইস্যুর উপর গুরুত্ব দেয়া হবে। অন্যদিকে সৌদি আরবে অবস্থানরত রোহিঙ্গা এবং নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনায় আগ্রহী রিয়াদ। বুধবার বিকালেই সৌদি ফিরবেন সাউদ।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন