রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজ রবিবার | ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বন্দরে স্বাস্থ্যসেবা কর্মীদের প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে প্রশিক্ষণ

বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ | ৬:৩৩ পূর্বাহ্ণ

বন্দরে স্বাস্থ্যসেবা কর্মীদের প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে প্রশিক্ষণ

বন্দরে কমিউনিটি স্বাস্থ্যসেবা কর্মীদের প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে দিনব্যাপি প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। 

আয়াত এডুকেশন’র আয়োজনে ও দমমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালায় নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত রোগীদের জীবনের শেষ সময়ে ভোগান্তি বিহীন ও যন্ত্রনা বিহীন এবং নিরাপদ করার লক্ষ্যে রোগীদের সেবা বিষয়ে বন্দর উপজেলার ৭৫ জন স্বাস্থ্যসেবা কর্মীদের বিভিন্ন ধাপে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এরই ধারাবাহিকতায় উক্ত প্রশিক্ষণে পূর্বে প্রশিক্ষণ প্রাপ্ত উপজেলা স্বাস্থ্য বিভাগের মোট ৩৮ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। 

প্রশিক্ষণে ফ্যাসিলিটেটর হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. মোস্তাফিজুর রহমান, আয়াত এডুকেশনের প্রজেক্ট কোঅর্ডিনেটর সুমিত বণিক, মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পের ফিল্ড অফিসার মোঃ হাসান হাফিজুর রহমান।

প্রশিক্ষণের সমাপনী পর্বে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মু. বেলায়েত হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডা. এএফএম মুশিউর রহমান। 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত রোগীদের ও তাদের পরিবারের মানসিক-সামাজিক-আধ্যাত্মিক স্বাস্থ্যের যত্নের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের দেশে এ বিষয়ে এত বেশি গুরুত্ব দেয়া হয় না। কিন্তু উন্নত বিশ্বে প্যালিয়েটিভ কেয়ারের চাহিদা দিন দিন বাড়ছে। এমনকি অনেকে প্যালিয়েটিভ কেয়ারকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন। আর আমাদের দেশের প্রেক্ষাপটে সাধারণত মৃত্যু সংবাদগুলো কমিউনিটি পর্যায় থেকেই আসে, সেহেতু একজন কমিউনিটি স্বাস্থ্যসেবাকর্মীর অনেক দায়িত্ব রয়েছে। সেই সাথে কমিউনিটির মানুষকে প্যালিয়েটিভ কেয়ারের গুরুত্ব সম্পর্কে বুঝাতে হবে।’
উল্লেখ্য, তিন বছর মেয়াদী এই পাইলট প্রকল্পটি বাংলাদেশ সরকার, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, আয়াত এডুকেশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ডওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স, এবং সেন্ট ক্রিস্টোফারস হসপিস-এর যৌথ উদ্যোগে প্রকল্পটি পরিচালিত হচ্ছে।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন