বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজ বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
Home » Slider »

ডিএনডি প্রকল্প বাস্তবায়নে অবৈধ স্থাপনা উচ্ছেদে সরকারের হস্তক্ষেপ কামনা

মোঃ আমির হোসেন সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

শুক্রবার, ৩০ জুলাই ২০২১ | ৯:৫২ অপরাহ্ণ

ডিএনডি প্রকল্প বাস্তবায়নে অবৈধ স্থাপনা উচ্ছেদে  সরকারের হস্তক্ষেপ কামনা

আমির হোসেন,সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)ঃ ঢাকা নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পটি বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্্িরগেড এর অধিনস্থ ১৯ ইসিবির তত্বাবধানে প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে। ডিএনডি প্রকল্পের ৯৪ কিলোমিটার খালের কাজের অগ্রগতি প্রায় ৫০.৬৫% অগ্রসর হলেও অবৈধ স্থাপনা ও অর্থ সংকট এর জন্য বাকি কাজ অসম্পূর্ন থেকে যায়। ডিএনডি প্রকল্প বাস্তবায়নে অবৈধ স্থাপনা উচ্ছেদে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।জানা যায় ৩৬ টি খালের আসপাশে ৪০টি অবৈধ স্থাপনা লক্ষ্য করা যায়, ১০টি স্কুল ও কলেজ শাহী বাজারে শাহী বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়,সিদ্ধিরগঞ্জের মিজমিজি আনন্দলোক উচ্চ বিদ্যালয় এবং প্রাথমিক বিদ্যালয়,হাজীনগর পূর্বপাড়া হাজী মোজাম্মেল আলী আর্দশ উচ্চ বিদ্যালয়,বুটমিল সখিনা খাতুন মেমোরিয়াল স্কুল,আর্দশবার্গ রোকেয়া আহসান বিশ্ববিদ্যালয়,মৃধাবাড়ি মাতুয়াইল আর্দশ উচ্চ বিদ্যালয়,সিদ্ধিরগঞ্জে সুমিল পাড়া সুমিলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,জালকুড়ি ৯২ নং জালকুড়ি প্রাথমিক বিদ্যালয় ,পূর্ব জালকুড়ি আরবান আনন্দ স্কুল ,কুতুব খালীর কুতুবখালী উচ্চ বিদ্যালয় ।
এছাড়া খালের পাড়ে ১৮ টি মসজিদ স্থাপনা লক্ষ্য করা যায়, ডেমড়ার সারুলিয়া বায়তুল আমান জামে মসজিদ ,সারুলিয়া গরুর হাটের আলেপ নগর জামে মসজিদ,পশ্চিম সারুলিয়া রানী মহল বায়তুল আমান জামে মসজিদ ,সারুলিয়া পূর্ব বক্স নগর বায়তুল ফালাহ জামে মসজিদ,সিদ্ধিরগঞ্জ রসুলবাগ নুরানি জামে মসজিদ,সিদ্ধিরগঞ্জে নিমাই কাশারী বায়তুল মামুন জামে মসজিদ,নারায়ণগঞ্জের উত্তর ভ’ইগর বায়তুল সালেহ জামে মসজিদ,সিদ্ধিরগঞ্জের মিজমিজি জামিয়া আরাবিয়া জামে মসজিদ,উত্তরভ’ইগর আলআমিন জামে মসজিদ,পূর্বপাড়া হাজী নগর বাইতুছ ছালাম জামে মসজিদ, হাজী নগর বড় ভাঙ্গা বাইতুল্লাহ কাওছার জামে মসজিদ,সিদ্ধিরগঞ্জে মৌচাক স্ট্যান্ড বায়তুল জান্নাহ জামে মসজিদ,হিরাঝিল চিটাগাংরোড বায়তুল আসমান জামে মসজিদ,মিজমিজি দক্ষিন পাড়া বড় মিনার মসজিদ,ফতুল্রা ৩ নং গেইট ফকির গামেন্টস বাইতুল নুর জামে মসজিদ,শনির আখড়া মাসজিদুল মাদিনা জামে মসজিদ,দক্ষিন কাজলা বিশ্বরোড জামে মসজিদ ।১ টি মন্দির পাগলা খালনয়ামাটি চিতাশাল।
এছাড়াও ৬ টি মাদ্রাসা রয়েছে খালের পাড় সংলগ্ন সারুলিয়া ডেমরা দারুল কুরআন মহিলা মাদ্রাসা,ফতুল্লা মাহমুদপুর দারুল সুন্নাহ মাদ্রাসা,বটতলা নিমাইকাশারী বাইতুল কুরআন মাদ্রাসা,পূর্বডগাইর জামিয়াতুল ওমর ফারুক রাঃ মাদ্রাসা,সাইনবোর্ড র্মাকাতুজ হাফিজ মাদ্রাসা,পিলকুলি মাখযানুস সুন্নাহ মাহমুদিয়া মাদ্রাসা।
পেট্রোল পাম্প হাউজ রয়েছে ৩টি ছনটেক ফাতেমা নাজ পেট্রোল পাম্প,পূর্বাচল পেট্্েরাল পাম্প,যাত্রীবাড়ির ক্যাব এক্স পেট্্েরাল পাম্প।বেসরকারি স্থাপনা রয়েছে ১ টি শনির আখড়া আওয়ামীলীগ অফিস,সরকারি স্থাপনা রয়েছে ১ টি কোনাপাড়া পুলিশ ফাড়ি,, বর্তমানে এই স্থাপনা গুলো উচ্ছেদ করা সম্ভবপর হয়নি ।
এব্যাপারে সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ে যোগাযোগ করা হয়েছে । মন্ত্রনালয়ের অনুমতি সাপেক্ষে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে পারলে যথাযথ কাজে অগ্রসর হওয়া যাবে বলে আশা করা যায়। আর যে সব প্রতিষ্ঠান গুলো আছে তারা যদি সহজ ভাবে এই স্থাপনা গুলো ভেঙ্গে দেয় তাহলে ডিএনডি প্রকল্পের কাজ ২০২৩ সালের জুন মাসের আগে বাস্তবায়ন করা সম্ভব হবে।বর্তমানে ডিএনডি প্রকল্প বাস্তবায়নে অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে বাপাউবোর ১৯৬.২৫ হেক্টর জমি পুনরুদ্ধার করা হয়েছে , যা বর্তমানে টাকার পরিমাণ ২ হাজার ৩ শত ৩৬ কোটি ৪৯ লক্ষ ৪৫ হাজার ১শত টাকা মাত্র ।যার মধ্যে আবাসিক ভবন ১ তলা বিশিষ্ট ২হাজার ৫ শত ৩১ টি ,২ও ৩ তলা বিশিষ্ট ১হাজার ৯শত ৪৭ টি , ৪ তলা এবং তার উর্ধ্বে ২শত ৪৩ টি ভবন ,দোকান স্থায়ী এবং অস্থায়ী ৫হাজার ৪টি , কারখানা ৮৩ টি এবং ০২টি মাজার ও মন্দির ছিল । পাশাপাশি আসন্ন বর্ষা মৌসুমে প্রকল্প এলাকায় বসবাসরত প্রায় ২০ লক্ষ মানুষের জলবদ্ধতার দূভোর্গ মোকাবেলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চলমান করোনা ভাইরাস কোভিড-১৯ মহামারীর কারণে অত্র প্রকল্পের বিভিন্ন কাজে নিয়োজিত ঠিকাদারের বিল প্রাপ্তি ব্যতিরেকে আর্থিক বিনিয়োগ করা সম্ভব না হওয়ায় অধিকাংশ চলমান কাজ স্থবির হয়ে পড়েছে।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন