শুক্রবার, ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
আজ শুক্রবার | ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
Home » Slider »

আমার কি পরিমান যাকাত দিবো এবং কীসের উপর যাকাত দিতে হবে!

বুধবার, ১২ মে ২০২১ | ২:০০ পূর্বাহ্ণ | 57Views

আমার কি পরিমান যাকাত দিবো এবং কীসের উপর যাকাত দিতে হবে!

আমাদের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিসাবকে ৮৭.৫ গ্রাম স্বর্ণ বা ৬১২.৪ গ্রাম রৌপ্য সমতুল্য হারে সেট করেছেন। আজ, এটি সাধারণত আপনার স্থানীয় মুদ্রার সমতুল্য মান। হানাফি মাযহাবে রজতের মান যাকাত আদায় করার জন্য নিসাব যোগ্যতা নির্ধারণ করার জন্য ব্যবহৃত হয়। অন্যান্য মাযহাবে সোনার মান ব্যবহৃত হয়। প্রতিদিন স্বর্ণ ও রৌপ্যের মান পরিবর্তন হয়, সুতরাং আপনার যাকাত প্রদান প্রতি বছর কিছুটা পৃথক হবে। এই বছরের যাকাতটি কার্যকর করতে আপনি আমাদের যাকাত ক্যালকুলেটরটি ব্যবহার করতে পারেন।

আমার কীসের উপর যাকাত আদায় করা দরকার?

আয়ের চেয়ে সম্পদে জাকাত দিতে হবে। যাকাত প্রদান করতে হবে তার উদাহরণগুলির মধ্যে রয়েছে: নগদ, স্বর্ণ এবং ব্যবসায়িক সম্পদ। আপনার যাকাত প্রদান করতে হবে তার সম্পূর্ণ তালিকার জন্য আমাদের যাকাত পৃষ্ঠাটি দেখুন।

আরেকটি সাধারণভাবে জিজ্ঞাসিত প্রশ্ন হ’ল সম্পত্তি বা গাড়ি হিসাবে মূল্যবান আইটেমগুলিতে যাকাত প্রদান করা দরকার কিনা। এই প্রশ্নের উত্তর নেই. এই আইটেমগুলি অব্যাহতি প্রাপ্ত। তবে, যদি আপনি এই আইটেমগুলি বিক্রয় করার ইচ্ছা করে থাকেন তবে এটি ব্যবসায়ের পক্ষে পরিণত হয়।আমার কতটা যাকাত দিতে হবে তা আমি কীভাবে গণনা করবেন।আমরা জানি যে আপনার যাকাত গণনা করা একটি দুরূহ কাজ হতে পারে যদি আপনি প্রক্রিয়াটি সঠিকভাবে কীভাবে চলতে না জানেন তবে।

-Advertisement-
সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন

-Advertisement-
-Advertisement-