সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজ সোমবার | ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিতে মরুভূমির বুকে সবুজের হাতছানি

শাহাদাত আল মাহদী

বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২ | ১১:০৫ পূর্বাহ্ণ

সৌদিতে মরুভূমির বুকে সবুজের হাতছানি

শাহাদাত আল মাহদী : মরুভূমি’ শব্দটি শুনলে অদ্ভুত এক রোমাঞ্চকর অনুভবে কেঁপে ওঠে শরীর, সেই সাথে মনে এসে জড়ো হয় রাজ্যের অজানা ভয়ভীতি। দিগন্ত বিস্তৃত এই বালির সাম্রাজ্যে,সৌন্দর্য্যেরও কমতি নেই। মরুভূমির বিশালতা,বিস্তীর্ণ বালুকা প্রান্তরের রুক্ষতাতেও কিন্তু ভিন্নরকম এক সুন্দরের আধিপত্য লক্ষ্য করা যায়।

মধ্যপ্রাচ্যের দেশ ‘সৌদি আরব’কে মরুভূমির স্বর্গরাজ্য বলা যায়। ঊষর মরুর ধূসর বুকে গড়ে উঠেছে একেকটি শহর ও নগর। তেমনি একটি শহরের নাম “মুযাহমিয়া” যেটি সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে প্রায় ৭০ কিঃমিঃ দূরে অবস্থিত।

বন্ধু শহীদুল ইসলামের আমন্ত্রণে বিশাল এক মাজরা’আয় (বাগান বা উদ্যান) গিয়েছিলাম আমরা। মরুভূমির ধুলার সাগরের মধ্যে গড়ে উঠছে কৃষি খামার,এক চিলতে মরুদ্যান, সবুজের জয়গান। আর এমনি কৃষি খামারে সবুজ-সোনা ফলাচ্ছেন বাংলাদেশীরা।সেখানে ধুধু মরুভুমির এই বিশাল এলাকা জুড়ে সবুজের মনমুগ্ধকর দৃশ্যের হাতছানি। দেখেই মন জুড়িয়ে যায়। প্রায় জনশূন্য এই বিশাল ধুধু মরুর বুকে কৃষকেরা মনের আনন্দে চাষাবাদ করছেন ত্বীন,কমলা,মাল্টা,খেজুর,টমেটো,পিয়াজ,রসুন,পুই শাক সহ বিভিন্ন দেশীয় শাক-সবজি।

এসব দৃশ্য দেখে মুহূর্তের মধ্যেই মনে হয়েছে যেন ধুধু বালুচরে “একখন্ড সবুজ শ্যামল বাংলাদেশ”। সেখানে যারা কাজ করেন তাদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশী।এই বাগানজুড়ে সারি সারি বেঁধে দাঁড়িয়ে আছে হরেক রকম গাছগাছালি। মৃদুমন্দ বাতাস লেগে ঢেউ খেলে যায় গাছের পাতায়। ঘন সন্নিবিষ্ট পাতার আড়াল থেকে কখনো হঠাৎ উড়াল দেয় বিচিত্র বর্ণের পাখির দল। প্রজাপতিরা তাদের সুন্দর ডানা মেলে উড়ে বেড়ায় ফুটে থাকা উজ্জ্বল বেগুনি রঙের বুগেনভিলিয়া ফুলে। সব মিলিয়ে আমাদের কাছে এই স্থানটি অতুলনীয় সুন্দর মনে হয়েছে।

এই মনোরম দৃশ্য উপভোগ করার পর ছোট্ট এক সবুজ পাহাড়ের উপর ছোট্ট এক তাবুতে আমাদের নিয়ে গেলেন বন্ধু শহীদুল ইসলাম,সেখানে নিয়ে আমাদের চা-গাওয়া,নাস্তা করালেন এবং এরপর আমরা রিয়াদের উদ্দেশ্যে রওনা হলাম। আমাদের ভালোলাগার একটি সফর ছিলো এটি।আমরা যারা ছিলামঃ প্রবাসী নাশিদ ব্যান্ড এর মহিউদ্দিন মিয়াজি ভাই,আহমেদ জুবায়ের ইবরাহীমী,শাহাদাত আল মাহদী,মাসুম বিন মাহবুব,ইলিয়াস সালমান,নাসির গাজী,মাহমুদুল হাসান।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন