শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজ শনিবার | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস দালাল মুক্ত বেড়েছে সেবার মান।

বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪ | ২:১২ পূর্বাহ্ণ

নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস দালাল মুক্ত বেড়েছে সেবার মান।

শরীফ আহমেদ প্রতিবেদনঃ

আপনি যখন নারায়ণগন্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ভেতরে প্রবেশ করলেই দেখা মিলবে নানা ধরনের সাধারণ সেবা জন সচেতনামূলক পোস্টার ব্যানার।
এর মধ্যে রয়েছে ‘দালাল হতে সাবধান”ওরা প্রতারক” ও “ওরা ভণ্ড ওদের ধরিয়ে দিন” নিজের পাসপোর্ট আবেদন নিজে করি” দালালমুক্ত দেশ গড়ি’, ‘সঠিক ঠিকানা অনুযায়ী ই-পাসপোর্টের আবেদন করুন’সহ নানা নির্দেশনা স্লোগানে পুরো পাসপোর্ট ভবন জুড়েই এসব নির্দেশনা সম্বলিত পোস্টার জনসচেতন করার জন্য ব্যানার গুলো লাগানো হয়েছে। এমনকি পাসপোর্ট অফিসের ভিতরে ফুলের বাগান,মানব দেহে জন্য জরুরী বনাজী গাছ লাগানো হয়েছে। এই যেন অপরূপ সৌন্দর্য পরিবেষ্টিত হয়েছে নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতরে এবং চমৎকার ভাবে পরিষ্কার পরিচ্ছন্ন করছে ক্লিনার সুইপাররা যতক্ষণ অফিস খোলা থাকে ততক্ষণ পরিচ্ছন্ন কাজ চলতে থাকেন।

নারায়ণগঞ্জ আঞ্চলিক অফিসে পাসপোর্ট করতে আসা গ্রাহকরা কোন দালাল চক্র বা অসাধু ব্যাক্তির খপ্পরে না পরে সে জন্য নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস ঢুকতেই আপনার চোখে পড়বে অফিস ভবনের প্রত্যেক তলায় ও সিঁড়িতে কোন কর্মকর্তা কোথায় বসেন সে নির্দেশনা। এ ছাড়া নিচ তলাতেই কোন কাজের জন্য কোথায় যেতে হবে তা উল্লেখ করে বড় করে বোর্ড লাগানো হয়েছে। আর এভাবেই পাসপোর্ট আবেদনকারীদের পরিপূর্ণ সেবা দেওয়ার জন্য নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালালমুক্ত রাখতে প্রবেশেও রয়েছে কড়াকড়ি আনসার বাহিনী সদস্যদের চৌকস দল। কোন ব্যক্তি নির্দিষ্ট কোনো কারণ ছাড়া ভেতরে প্রবেশে করতে পারবে না । অফিস চলাকানীন ক্লোজ সার্কিট সিসি ক্যামেরা সার্বক্ষণিক মনিটরিং চলছে। যে কেও যখন তখন কোন অপরাধ করলে সাথে সাথে তাদের সনাক্ত করা হবে। তারপরেও সাধারণ মানুষের ব্যাপক প্রশান্তি পাচ্ছেন বলে জানা যায়। পাসপোর্ট আবেদনকারীরা নিজেদের ঝামেলামুক্ত রাখার সরাসরি নিজের পাসপোর্ট এর কাজ স্বাছন্দ্য ভাবে নিজেই করতে পারচ্ছেন গ্রাহকরা।

এছাড়া সরেজমিনে দেখা যায় নিজের পাসপোর্ট সরাসরি আবেদন করতে পাচ্ছেন বলেই আগের মত দীর্ঘসময় ব্যয় করতে হচ্ছে নাহ পাসপোর্ট আবেদনকারীদের।

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে পাসপোর্ট গ্রাহকরা নিজের পাসপোর্ট করার ক্ষেত্রে ১০ বছর মেয়াদে- ৬৪ পৃষ্ঠার জন্য ব্যাংক জমা ৮ হাজার ৫০ টাকা। আর জরুরি ভিত্তিতে করলে সেটা-১০ হাজার ৩৫০ টাকা। একই সংখ্যক পাতায় ০৫ বছরের মেয়াদে ৬ হাজার ৩২৫ টাকা। আর জরুরি ভিত্তিতে করলে জমা দিতে হয় ৮ হাজার ৬২৫ টাকা। এছাড়া ৪৮ পৃষ্ঠার পাসপোর্টে ১০ বছরের জন্য ৫ হাজার ৭৫০, আর জরুরি পাসপোর্ট করলে ৮ হাজার ৫০ টাকা করে পাসপোর্ট গ্রাহকরা জমা দিচ্ছেন সরকারি চার্জ অনুযায়ী এক টাকাও বাড়তি টাকার নেওয়া হয় নাহ।
০৫ বছরের জন্য ৪৮ পৃষ্ঠার পাসপোর্টের আবেদন ফি ৪ হাজার ২৫ টাকা। আর জরুরি ৬ হাজার ৩২৫ টাকা।

অন্য দিকে দেখা যায় পাসপোর্ট অফিসের গ্রাহক সেবা নিশ্চিত করতে আশেপাশে বিভিন্ন কম্পিউটার ও ফটোকপির দোকান বসানো হয়েছে। আবেদন ফরম পূরণ করার জন্য এসব দোকানে গেলেই গ্রাহক সেবা পাচ্ছেন পাসপোর্ট আবেদনকারীরা। গ্রাহকরা সঠিক সময়ে পাসপোর্ট হাতে পাচ্ছে বলে কয়েকজন পাসপোর্ট প্রাপ্ত গ্রাহক সাংবাদিকদের জানান।

অন্য দিকে নারায়ণগঞ্জ জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-সহকারী পরিচালক মো. রুকুনুজ্জামান ভূঁঞা বিডিটাইমস২৪ কে বলেন, আমাদেন সহকারী পরিচালক স্যারের নির্দেশে আন্তরিকতা সাথে আমরা সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছি। আমাদের সহকারী পরিচালক সাহেব নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে যোগদানে পর থেকে পুরো অফিস এলাকাটা সৌন্দর্য বর্ধন করতে আমাদের অফিস কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রমে ফসল।

এই দিকে নারায়নগন্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের বিশেষ সাক্ষাৎকারে উপ-পরিচালক-বিডিটাইমস২৪ কে বলেন, আমরা সর্বোচ্চ চেষ্টা করছি সেবা গ্রহীতাদের পরিপূর্ণ সেবা দেওয়ার জন্য। আমি যোগদানে আগে অনেক সময় জনবল সংকটের কারণে সেবা গ্রহীতাদের কিছুটা ভোগান্তির শিকার হতে হয়েছে। সেই সঙ্গে আমাদের অফিস বর্তমানে সম্পুন্ন দালালমুক্ত। দালালদের প্রবেশ করতে দেওয়া হয় না। এক্ষেত্রে আমি সবাইকে বলবো, আবেদনকারীকে সশরীরে নিজে এসে আবেদন করার জন্য। আর যদি আবেদন করতে গিয়ে কোনো ভুল হয় সেটা সংশোধনের সুযোগ রয়েছে। তবে এজন্য অফিসিয়াল প্রক্রিয়া অনুসরণ করতে হবে। দালালদের উপদ্রব একেবারে নেই বললেই চলে। বর্তমানে এই পাসপোর্ট অফিস টি এলাকার মধ্যে একটি ক্লিন ইমেজ পরিবেশে আছে বলে অভিমত সাধারন পাসপোর্ট সেবা গ্রহীতাদের। পাসপোর্ট আবেদনকারী গ্রাহকবৃন্দ সাংবাদিকদের বলেন আমরাও নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে সফল উদ্যোগকে সাধুবাদ জানাই।তারা গ্রাহকদের যথেষ্ট সহযোগিতা করেন অনেক আন্তরিকতা দেখান।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন