নারায়ণগঞ্জের ডাক | logo

১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৯শে নভেম্বর, ২০২০ ইং

বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলার সহ সভাপতি অধ্যাপিকা রাশিদা আক্তারের শোক সভা 

প্রকাশিত : নভেম্বর ১৩, ২০২০, ১৬:০৫

বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলার সহ সভাপতি অধ্যাপিকা রাশিদা আক্তারের শোক সভা 

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে সহ সভাপতি  অধ্যাপিকা রাশিদা আক্তারের  শোক সভা শুক্রবার বিকাল ৩ টার সময় আলী আহমেদ চুনকা নগর মিলনায়তন ও পাঠাগার প্রাগনে অনুষ্ঠিত হয়। সভায়  সভাপতিত্ব করেন সভাপতি লক্ষী চক্রবর্তী। অনুষ্ঠানের শুরুতে অধ্যাপিকা রাশিদা আক্তার স্মরণে দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন ও নেত্রীর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। অন‍্যান‍্য সংগঠন ও পুষ্পার্ঘ‍ অর্পন করেন এবং প্রদীপ প্রজ্জোলন করা হয়।

সভায় বক্তারা বলেন,  অধ্যাপিকা রাশিদা আক্তারের কর্ম জীবন ছিল বর্ণাঢ্যময়। মহিলা পরিষদের নির্ভীক, সাহসী এই নেত্রী সাধারণ সম্পাদক হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালন কালে নারীর সম অধিকার প্রতিষ্ঠার আন্দোলন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধের কাজে  বিশেষ ভূমিকা রাখেন। তিনি কেন্দ্রীয় কমিটির ও সদস্য ছিলেন। নারী উন্নয়ন নীতির বাস্তবায়ন, সংসদে সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধি ও সরাসরি নির্বাচনের দাবী, সিডও সনদ বাস্তবায়ন এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ  গড়ার অঙ্গীকার নিয়ে মৃত্যুর পূর্ব মূহুর্ত পর্যন্ত  কাজ করে গেছেন। তিনি এরশাদ বিরোধী গণ আন্দোলনেও সক্রিয় অংশ গ্রহণ করেন। ছাত্র জীবনেও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের তুখোর নেত্রী ছিলেন।

নারায়ণগঞ্জ কলেজের বাংলা বিভাগের অধ‍্যাপক হিসাবে কর্মজীবন শেষ করেন। তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথেও জড়িত ছিলেন। তার  স্বামী প্রয়াত লেখক, গবেষক ও শিক্ষক ড.সৈয়দ আজগরও একজন গুণী ব‍্যক্তি ছিলেন। অধ‍্যাপিকা রাশিদা আক্তারের প্রয়ানে সংগঠনের অপূরণীয় ক্ষতি হলো। তার স্মৃতি আমাদের হৃদয়ে চির জাগ্রত থাকবে। আজকের সভায় তার একমাত্র সন্তান নাফিজ সরকার সৌভিক উপস্থিত আছে। সৌভিক ও তার পরিবারের অন‍্যান‍্য সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই যাতে তারা এই শোক দ্রুত কাটিয়ে উঠতে পারে। সভায় মহিলা পরিষদের পক্ষে বক্তব্য প্রদান  করেন- আনজুমান আরা আকসির, রীনা আহমেদ, রহিমা খাতুন, শাহানারা বেগম, প্রীতি কণা দাস, অধ‍্যাপিকা তড়িতা সাহা।

তাছাড়া আরো বক্তব্য রাখেন, পরিবারের পক্ষে অন্ত, সংগঠনের পক্ষে বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের এডভোকেট মন্টু ঘোষ, খেলাঘরের ফারুক মহসীন, উম্মেষের প্রদীপ ঘোষ বাবু, সমমনার কামরুল হাসান, বিবর্তনের ইউসুফ আলী এটম, সাংস্কৃতিক জোটের শাহীন মাহমুদ, বাসদের নিখিল দাস, কমিউনিস্ট পাটির শিশির চক্রবর্তী প্রমুখ। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন মিতা শর্মা ও কবিতা আবৃত্তি করেন রওনক রেহানা বুলবুলি।




মোবাইলঃ 01317838887
ইমেইলঃ narayanganjerdak@gmail.com