রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজ রবিবার | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নগর পরিচ্ছন্ন কার্যক্রম বন্ধের হুঁশিয়ারি

বৃহস্পতিবার, ০৪ আগস্ট ২০২২ | ৬:৫৭ অপরাহ্ণ

নগর পরিচ্ছন্ন কার্যক্রম বন্ধের হুঁশিয়ারি

 

নারায়ণগঞ্জে বেতন ভাতা বৃদ্ধি ও অন্যান্য সুযোগ সুবিধার দাবীতে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে প্রেসক্লাবের সামনে মূল সড়কের একপাশ বন্ধ করে বিক্ষোভ সমাবেশ করে তারা। দাবি মানা না হলে শুক্রবার থেকে নগর পরিচ্ছন্ন কার্যক্রম বন্ধ করে দেবেন বলে হুঁশিয়ারি দেন নেতারা।

ওয়ার্কার্স ইউনিয়নের কোষাধ্যক্ষ বিপ্লব জানান, দাবী আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। যদি আমাদের দাবি মানা না হয় তাহলে শুক্রবার থেকে এই নগরীর পরিচ্ছন্ন কাজে আমরা আর হাত দেবনা। এই নগরী পরিচ্ছন্ন হবেনা, ময়লা অপসারণ হবে না।

তিনি বলেন, এ বিষয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষ এখনও আমাদের সাথে কোন আলোচনায় বসেনি বা কোন আশ্বাস দেয়নি। তারা বলছেন, এসব দাবি সরকারের কাছে বলতে। প্রশ্ন রেখে তিনি বলেন, মাত্র দেড় থেকে ২ হাজার টাকা বেতন দিয়ে কি কারো পরিবার চলে? এর আগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাছে বেতন-ভাতা বৃদ্ধিসহ ছয় দফা দাবি পেশ করে ওয়ার্কার্স ইউনিয়ন।

এর আগে বুধবার (৩ আগষ্ট) ও মঙ্গলবার (২ আগস্ট) নগরভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন পরিচ্ছন্ন কর্মীরা।

এদিকে পরিচ্ছন্ন কর্মীদের দাবি, নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভির কাছে দাবি নিয়ে গেলেও তিনি তাদের সাথে দেখা করেননি। উল্টো আন্দোলনে তারা মাঠে নামলে বুধবার কাউন্সিলরসহ সফর সঙ্গীদের নিয়ে তাদের কথা না শুনে বিদেশ সফরে চলে যান মেয়র।

দাবিগুলো হল- বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সকল পরিচ্ছন্ন কর্মীদের চাকরি স্থায়ী করতে হবে। সকল পরিচ্ছন্ন কর্মীদের ন্যূনতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতন সমপরিমাণ ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে। প্রতি ওয়ার্ডে ২ জন করে ডোম নিয়োগ দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার পরিচ্ছন্ন করার সময় যদি কোন শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে তাহলে ৫ লাখ টাকা প্রদান করতে হবে। এছাড়া যদি স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করে তবে তার কাষ্ট বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা প্রদান করতে হবে। সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্ন কর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন বাসস্থান তৈরি করতে হবে।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন