শনিবার, ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আজ শনিবার | ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস ৫ জুন ২০২৪ ইং উদযাপিত ।

বুধবার, ০৫ জুন ২০২৪ | ৮:৩৮ অপরাহ্ণ

নারায়ণগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস  ৫ জুন ২০২৪ ইং উদযাপিত ।

জামান ভূঁইয়া , সোনারগাঁও , নারায়ণগঞ্জ :– গতকাল ৫ জুন ২০২৪ খৃষ্টাব্দ বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে । সারা বিশ্বে প্রতি বছর এই দিনে পালিত হয় ” বিশ্ব পরিবেশ দিবস “। সেই হিসেবে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন এবং নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে সকাল দশটার সময় নারায়ণগঞ্জ জেলা প্রশাসক এর কার্যালয়ের সামনে র্যালী বের করা হয় । এতে অংশ গ্রহণ করে , নারায়ণগঞ্জ জেলা প্রশাসন , পরিবেশ অধিদপ্তর , বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন , পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সহ আরো কয়েকটি পরিবেশবাদী সংগঠন । পরে জেলা প্রশাসকের কার্যালয়ে পরিবেশ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হক ।
সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক ) সাকিব আল রাব্বি । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন সাগর , সিভিল সার্জন ডাঃ এপ এম মুশিউর রহমান ।
সঞ্চালনায় ছিলেন আরিফ মিহির , সার্বিক ব্যাবস্থাপনায় ছিলেন নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান , সহকারী পরিচালক শেখ মুজাহিদ ।
এ সময় আরো উপস্থিত ছিলেন বাপা এর নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এডভোকেট এবি সিদ্দিক , বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি কবি সাংবাদিক মোঃ জামান ভূঁইয়া , সহ-সভাপতি আলহাজ্ব আবুল খায়ের মুন্সি , সহ সাধারণ সম্পাদক মোঃ মাসুদ , পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোঃ হোসাইন , মহাসচিব মোঃ মিজানুর রহমান সহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতা কর্মীগন ।
পরিবেশ দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হক বলেন , নারায়ণগঞ্জ জেলার পরিবেশ রক্ষা করতে আমরা সরকারের দেয়া নির্দেশ মত কাজ করে যাচ্ছি এবং সরকারের সকল নির্দেশনা মেনে , নদীর দখল মুক্ত , দূষণ মুক্ত করবো । কলকারখানার দূষিত বর্জ্য যাতে নদীতে ফেলে নদীর পানি দূষিত করতে না পারে , সেই লক্ষ্যে সকল পরিবেশবাদী সংগঠনকে নিয়ে এক সাথে কাজ করতে হবে । যারা নদীগুলোর তীর দখল করে তাতে নিজেদের প্রতিষ্ঠান গড়ে তুলেছে , তাদের তালিকা তৈরি করে , তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে । ইটিপি এর মধ্যেমে সকল কলকারখানার বর্জ্য শোধনের ব্যবস্থা করতে বাধ্য করা হবে । সুন্দর সুষ্ঠু পরিবেশ তৈরী করতে হবে । প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন , আমরা সবাই মিলে সারা নারায়ণগঞ্জ জেলাকে সকল ক্ষেত্রে সুন্দর একটা পরিবেশ উপহার দিব এই অঙ্গীকার করে ” বিশ্ব পরিবেশ দিবস ” এর অনুষ্ঠান শেষ করেন ।
আলোচনা শেষে উপস্থিত সকলকেই দুপুরের খাবার বিতরণ করেন এবং একটা করে বিভিন্ন ফলজ গাছের চাড়া উপহার দেন ।




সর্বশেষ  
জনপ্রিয়  

ফেসবুকে যুক্ত থাকুন